Hack2

অনলাইনে ইলেকট্রনিক্স পন্য কেনার সহজ উপায়

ই- কমার্স এর নাম আমরা সবাই কমবেশি জানি। আমরা যে অনলাইন মার্কেটিং করে থাকি একেই ই- কমার্স বলা হয়। এই অনলাইন মার্কেটিং এর যেমন সুবিধা প্রচুর তেমনি সঠিকভাবে অনলাইন মার্কেটিং সম্পর্কে না জানলে আমরা খতিগ্রস্থও হতে পারি। এজন্য আমাদের সকলেরই ই- কমার্স সম্পর্কে সঠিক ধারনা থাকা উচিৎ।

আমরা অনেকসময় অনলাইনে বিভিন্ন ইলেকট্রনিক্স পন্য কিনে থাকি। আজ আমি আপনাদের দেখাব কি করে অনলাইনে ইলেকট্রনিক্স পন্য কিনতে হয়ঃ

১। গুগলঃ হ্যাঁ, আমি সার্চ ইঞ্জিন গুগল এর কথাই বলছি। অনলাইনে কোন কিছু খোঁজার ক্ষেত্রে গুগলের জুরি নেই। আপনি যে পণ্যটি কিনতে চান সর্বপ্রথম সেই পণ্যটি গুগলে সার্চ দিন।

২। সাইট নির্বাচনঃ গুগলে সার্চ দিলে গুগল আপনার সামনে অজস্র রেজাল্ট এনে হাজির করবে। এখন আপনি যেই সাইটটি থেকে আপনার পন্য নিতে চান সেটি নির্বাচন করুন।

৩। পন্য যাচাইঃ অনলাইনের এই অংশটি সবচেয়ে গুরুত্বপূর্ণ । আপনি যদি আমাজন, ইবে এর মত মারকেটপ্লেস থেকে পন্য নিতে চান তবে অবশ্যই আপনার পণ্যটি যাচাই করে নিবেন। এজন্য সরবপ্রথম আপনি আপনার পন্যের লিস্ট দেখতে থাকুন।এরপর একেকটি পন্যের বর্ণনা দেখুন। এতে পণ্যটির উপর আপনার একটু ধারনা জন্মাবে। এরপর রিভিও ও রেটিংস গুলো চেক করুন।

৪। ফিডব্যাকঃ যারা পন্য সরবরাহ করবে অনলাইনে তাদের ফিডব্যাক কিরকম অবশ্যই তা চেক করুন।

৫। গ্যারান্টিঃ সরবরাহকারী প্রতিষ্ঠান আপনাকে ক্রয়ক্রিত পন্যের গ্যারান্টি দিবে কিনা নিশ্চিত হয়ে নিন।

৬। ক্যাশ ব্যাক পলিসিঃ কোন কারনে আপনার কাছে পন্য পৌঁছান এর পূর্বে ক্ষতিগ্রস্ত হলে তার দায়িত্ব সরব্রাহকারি প্রতিষ্ঠান নিবে কিনা বা তাদের ক্যাশ ব্যাক পলিসি আছে কিনা নিশ্চিত হয়ে নিন।

৭। সবকিছু যদি ঠিক থাকে তবে আপনি ওয়েবসাইট টিতে আপনার প্রয়োজনীয় তথ্যাবলি দিয়ে আপনার পন্য কেনা নিশ্চিত করতে পারেন।

এছাড়াও ইলেকট্রনিক্স এর আরও খোঁজ খবর এর জন্য এখানে ভিজিট করুন।

LEAVE A COMMENT