floor-tiles-1

টাইলসের মেঝে ঝকঝকে পরিষ্কার রাখতে হলে যা করতে হবে

  •  Articles প্রবন্ধ
  • Comments Off on টাইলসের মেঝে ঝকঝকে পরিষ্কার রাখতে হলে যা করতে হবে

আপনার বাড়িকে সুন্দর রাখতে এবং বাড়িতে সুস্থ পরিবেশ রাখতে প্রয়োজন বাড়িকে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা। আর আপনার বাড়িকে যদি ঝকঝকে পরিষ্কার রাখতে চান তাহলে আপনার বাড়ির মেঝেও রাখতে হবে ঝকঝকে পরিষ্কার। বর্তমান যুগে ঘরের সৌন্দর্য বৃদ্ধি করতে ঘরের মেঝেতে টাইলসের ব্যবহার বাড়ছে। বাড়ির লিভিং রুম কি ডাইনিং রুম, বেডরুম বা বাথরুম, রান্নাঘরসহ সব রুমের মেঝেতেই টাইলসের ব্যবহার হচ্ছে হালের ফ্যাশন। আর চকচকে টাইলসের মেঝের ঘরও সবার কাছেই খুব আকর্ষণীয়। তবে টাইলস এর মেঝের সৌন্দর্য ধরে রাখতে প্রয়োজন এর সঠিক যত্ন নেয়া। তাই ঘরের টাইলস সহজে পরিষ্কার করতে যা যা করতে হবে সেই সম্পর্কে কিছু টিপস জানিয়ে দেয়া হল –

১। আপনার বাসার মেঝের টাইলস যদি ঝকঝকে পরিষ্কার রাখতে চান, তাহল দৈনিক মেঝের টাইলস মুছে পরিষ্কার করা অত্যাবশ্যক।

২। কোন ঘরের মেঝে যদি নোংরা থাকে, তাহলে সে ঘরে রোগজীবাণুর সংক্রমণ ঘটে অনেক সহজে। এ জন্যই, মেঝের টাইলস রোগজীবাণু মুক্ত রাখতে প্রতি সপ্তাহের অন্তত একদিন পানি নিয়ে তার সাথে স্যাভলন লিকুইড মিশিয়ে একটি ক্লিনিং সল্যুশন তৈরি information করুন এবং তা দিয়ে মেঝের টাইলস ধুয়ে পরিষ্কার করুন।

৩। ঘরের অন্য যে কোন রুমের থেকে বাথরুমের মেঝের টাইলস অপরিষ্কার, নোংরা হয়ে যায় অপেক্ষাকৃত দ্রুত। আবার, ঘরের বাথরুম বা টয়লেটে রোগজীবাণুর সংক্রমণও হয়ে থাকে খুব বেশি। সুতরাং, আপনি যদি বাথরুমের মেঝের টাইলসকে ঝকঝকে পরিষ্কার রাখতে চান তাহলে প্রতি সপ্তাহে দুই তিন দিন অন্তর অন্তর বাথরুমের মেঝে ধুয়ে পরিষ্কার করুন। চেষ্টা করুন, প্রতি সপ্তাহে কমপক্ষে দুই বার বাথরুমের মেঝের টাইলস, কমোড,বেসিন গরম পানি ঢেলে পরিষ্কার করতে। বাসার বাথরুমের মেঝে যতটা সম্ভব শুষ্ক রাখতে পারলেও মেঝের টাইলস পরিষ্কার থাকে। ৪। বাথরুমের পর সবথেকে বেশী বাসার যে ঘরটির মেঝে নোংরা হয় তা হল রান্নাঘরের মেঝের টাইলস। রান্নাঘরের মেঝের টাইলসে যে সমস্যাটা হয় তা হল মেজের টাইলসে তেল চিটচিটে ভাব হয়ে যায়। তাই রান্নার কাজ করার পরপরই রান্নাঘরের মেঝে ধুয়ে মুছে পরিষ্কার করুন।

৫। একটি বাসার বারান্দা বাইরের ধুলোবালিতে সবথেকে বেশি ময়লা হয় আর সেই ধুলোবালি পায়ে পায়ে বাসার ভিতরের রুমগুলোতেও প্রবেশ করে। তাই প্রতি সকাল ও রাত নিয়ম করে ঘরের বারন্দাগুলোর মেঝের টাইলস পানি দিয়ে মুছুন।

৬। ঘরের যেখানে ভারী আসবাবপত্র, যেমন – খাট, বিছানা, সোফা সেট, আলমিরা, ড্রেসিং টেবিল ইত্যাদি থাকে সে জায়গাগুলোর টাইলস পরিষ্কার করা দুরুহ দেখে কম পরিষ্কার করা হয়, ফলে সেখানের টাইলসে নোংরা দাগ হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। এরকম যাতে না হয় তাই একটি নিয়মিত রুটিনে এধরনের ভারী ভারী আসবাবপত্রের নিচে ও সব ধরনের ফার্নিচারের পিছন দিকে ও চারপাশে ভালো মত ধুয়ে মুছে পরিষ্কার করতে হয়।

Comments are closed.