অলিভ অয়েল এর ৮টি অভিনব ব্যবহার যা আপনি জানতেন না

Reviews

Verified

সেই গ্রিক সুন্দরী ক্লিওপেট্রার আমল থেকেই সৌন্দর্য চর্চার উপকরন হিসেবে অলিভ অয়েল এর খুব কদর। বর্তমান এই কেমিক্যাল ইভল্যুশনের যুগেও অলিভ অয়েলের কদর রয়েছে সবার কাছে। রূপচর্চা ব্যতীত রন্ধনশালায় ব্যবহারের জন্যও অলিভ অয়েল খুব প্রসিদ্ধ।
কিন্ত এই দুই প্রচলিত ব্যবহারের বাইরেও অলিভ অয়েলের রয়েছে আরও অনেক উপযোগিতা। আর অলিভ অয়েলের এই অভিনব ব্যবহারগুলোই আপনাকে জানিয়ে দিচ্ছি –

### ফার্নিচারের যত্নে
কাঠের ফার্নিচার বা আসবাবপত্রের যত্নে অলিভ অয়েল ব্যবহার করা যায়। ফার্নিচার যদি পুরনো হয়ে চাকচিক্য হারায়, তাহলে তা পলিশের জন্য অলিভ অয়েল ব্যবহার করতে পারেন। এর জন্য আপনাকে অলিভ অয়েল, লেবুর রস আর ভিনেগারের একটি মিশ্রণ বানাতে হবে, যাতে অলিভ অয়েল থাকবে ২ অংশ আর লেবুর রস এবং হোয়াইট ভিনেগার ১ অংশ করে। মিশ্রণটি একটি স্প্রে বোতলে নিয়ে ভালো করে ঝাঁকানোর পর কাঠের ফার্নিচারের উপর ভালোভাবে স্প্রে করুন।মিক্সচার স্প্রে করার দুই থেকে এক মিনিট পর ফার্নিচারটি শুষ্ক কাপড় দিয়ে ভালোভাবে মুছে পরিষ্কার করলেই দেখবেন আপনার ফার্নিচারটি নতুনের মত লাগছে।

### জিপারের ঝামেলায়
আমাদের ব্যাগে বা জামাকাপড়ে অনেক জায়গায়ই জিপার বা চেইন থাকে। এই জিপারগুলো স্টিলের বা প্লাস্টিকের হয় এবং একটা সমস্যা এই জিপারগুলোর হয় যে তা কখনো আটকে গেলে বা জং ধরলে খুলতে পারাটা একদম মুশকিল হয়ে দাড়ায়। এই সমস্যা সমাধানে অলিভ অয়েল ব্যবহার করা যেতে পারে। অলিভ অয়েল লাগিয়ে একটি কটন বল বা তুলোর টুকরোকে জিপারে কিছুক্ষণ ভালোভাবে ঘষে দেখুন। জিপারটি এবার আস্তে আস্তে খুলতে চেষ্টা করলেই তা খুলে যাবে।

### মরিচা বা জং পরা রোধ করতে
ইস্পাতের যে জিনিসপত্র বা স্টেইনলেস স্টিলের তৈরি কোন কিছু যদি ফেলে রাখা হয় তাহলে তাতে মরিচা বা জং পরতে পারে। আর আপনি যদি এই মরিচা পড়া আটকাতে চান তাহলে স্টিলের তৈরি জিনিসটি নিয়ে অলিভ অয়েল দিয়ে প্রতি সপ্তাহে একবার পলিশ করলেই তা হয়ে যাবে মরিচাপ্রতিরোধী।

### কানের যত্নে
আমাদের কানে যে ময়লা জমে তা পরিষ্কারে কটন বলে মাখানো অলিভ অয়েল খুবই কার্যকর।আপনার কানে যদি ব্যথা থাকে, তার উপশমেও আপনি অলিভ অয়েল একটি কটনবাডে মাখিয়ে নিয়ে কানের ভেতরে ম্যাসাজ করলেই ব্যথা কমে আসবে।

### ত্বকের বিশেষ যত্নে
আগেই বলেছি যে রুপচর্চায় অলিভ অয়েলের কদর অনেক। ত্বকের ময়েশ্চারাইজেশনে অলিভ অয়েল ব্যবহার করা হয় কারন অলিভ অয়েল ত্বককে মোলায়েম রাখে, নরম করে। অলিভ অয়েলের উপাদানগুলো ক্ষতিকর ব্যাকটেরিয়া প্রতিহত করে ত্বককে ব্রণমুক্ত করে।

### বয়স ধরে রাখতে
অলিভ অয়েল ত্বকে প্রয়োগ করলে তা মুখের বলিরেখা দূর করে, ত্বকের ডেড সেল ওয়াশ করে এবং মুখের চামড়া টানটান করে চেহারায় বয়সের ছাপ কমায়।

### পাস্তা বা নুডুলস রান্নায়
একদম পারফেক্ট ইতালিয়ান পাস্তা বা সুস্বাদু মানসম্মত নুডুলস রান্নায় পাস্তা বা নুডুলসকে একসাথে লাগতে দেয়া যাবেনা। আর পাস্তা বা নুডুলস রান্নার পানিতে দুই থেকে তিন চা চামচ অলিভ অয়েল মিশিয়ে দিলেই এ সমস্যা সমাধান হয়ে যাবে।

### চামড়ার বা অরিজিনাল লেদারের জিনিসের যত্নে
অরিজিনাল লেদার বা চামড়া খুব সেনসিটিভ হয়ে থাকে। এই অরিজিনাল লেদারের পরিচর্যা করতে হয় খুব যত্নের সাথে। অরিজিনাল লেদারের উজ্জ্বলতা ধরে রাখতে অলিভ অয়েল লেদারের জিনিসের উপর স্প্রে করে কিছুক্ষণ রাখুন। আধা ঘণ্টা, এক ঘণ্টা পর লেদারের উপর থেকে অলিভ অয়েল নরম পরিষ্কার কাপড় দিয়ে মুছে ফেললেই দেখবেন লেদার এর জিনিস একদম নতুন দেখাচ্ছে।



Popular Listings

  • sondhan  sondhan  sondhan  sondhan  sondhan  sondhan  sondhan  sondhan